প্রচ্ছদ >> খেলা

দেশের ক্রীড়াঙ্গনের তুমুল আলোচিত ১০ ঘটনা

প্রবাদে আছে সময় এবং স্রোত কারো জন্য অপেক্ষা করে না। সময় সময়ের গতিতেই চলে। সময়ের পথে পাল্লা দিয়ে বিদায় নিচ্ছে আরো একটি বছর। কালের গহ্বরে হারিয়ে যাচ্ছে ২০১৩। কেমন গেল বাংলাদেশের ক্রিড়াঙ্গনে এ বছর? শুরু হয়েছে নানা আলোচনা-পর্যালোচনা। এরই অংশ হিসেবে প্রতিমুহূর্ত ডটকমের আয়োজন বাংলাদেশ ক্রিড়াঙ্গনের ‘সালতামামি-২০১৩’।

২০১৩ সালের দেশে-বিদেশের আলোচিত সব বিষয় নিয়ে বছরের শেষ দিন পর্যন্ত ধারাবাহিকভাবে থাকছে এই আয়োজন। এই পর্বে থাকছে বাংলাদেশ ক্রিড়াঙ্গনের বছরের 'তুমুল আলোচিত ১০ ঘটনা'।

প্রতিমুহূর্ত ডটকমের দৃষ্টিতে বছরের সবচেয়ে আলোচিত ঘটনা হলো, বিশ্বকাপ ফুটবল ট্রফির পর্দা উন্মোচন। দ্বিতীয় আলোচিত ঘটনাটি হলো- আতঙ্কিত ওয়েস্ট ইন্ডিজের ঢাকা ত্যাগ। তৃতীয় বাছাই হলো- সাকিব বিতর্ক। এরপর যথাক্রমে উঠে এসেছে- মোহাম্মদ আশরাফুলের স্পট ফিক্সিং কেলেঙ্কারি। পঞ্চম-মুশফিকুর রহিমের অধিনায়কের পদ থেকে সরে আসার ঘেষণা, তামিমের বিয়ে, গল টেস্টে মুশফিকের ডাবল সেঞ্চুরি, বিপিএলে পাকিস্তানি ক্রিকেটার না পাঠানোর সিদ্ধান্ত পিসিবি’র, টানা দ্বিতীয় বিপিএল শিরোপা বিজয়ী ঢাকা গ্ল্যাডিয়েটরস এবং ১০ বছরেই ফিদে মাস্টার ফাহাদ।

আসুন দেখি আলোচিত এসব ঘটনা --

১) বিশ্বকাপ ফুটবল ট্রফির পর্দা উন্মোচন

চলতি বছরের ১৭ ডিসেম্বর ইতিহাস সৃষ্টি হয় বাংলাদেশে। বিশ্বকাপ ফুটবলের মুল ট্রফি প্রথমবারের মত রাজধানী ঢাকায় দেখানোর মা্ধ্যমে তৈরি হল এই ইতিহাস। কোকাকোলার সৌজন্যে ফুটবলের সবচে আকাঙ্খিত ট্রফির পাশে দাঁড়িয়ে ছবি তোলার মত দুর্লভ সুযোগ পেয়েছেন ফুটবল ভক্তরা। ঢাকাতে এই ট্রফি তিন দিন অবস্থান করে। মাঠে প্রদর্শণ করার কথা থাকলেও নিরাপত্তা জনিত কারণে তা বাতিল করা হয়েছে। তবে দর্শকরা এই সুযোগ পেয়েছেন ১৮ ও ১৯ ডিসেম্বর ঢাকায় হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন। রাজধানীর হোটেল রেডিসন ব্লু’তে ১৭ ই ডিসেম্বর প্রেসিডেন্ট আব্দুল হামিদের ট্রফির পর্দা উন্মোচনের মাধ্যমে সেই শুভক্ষণ শুরু হয় বাংলাদেশে।

২) আলোচিত ঘটনাটি হলো- আতঙ্কিত ওয়েস্ট ইন্ডিজের ঢাকা ত্যাগ

বাংলাদেশের ক্রিকেটের জন্য সবচেয়ে লজ্জার দিন ছিল ১০ ডিসেম্বর। নিরাপত্তার অজুহাতে পূর্ব নির্ধারিত চট্টগ্রাম বন্দর নগরীতে অনুষ্ঠেয় দু’টি ওয়ান ডে ম্যাচ খেলতে অপরাগতা জানায় ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দল। এরপর সোমবার রাতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের নিরাপত্তা ম্যানেজার পল স্লো’র এক প্রতিবেদনের ভিত্তিতে বাংলাদেশ সফর বাতিলের সিদ্ধান্ত নেয় ক্যারিবীয় যুবারা। দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে নিরাপত্তার কথা বলে বাংলাদেশ সফর বাতিল করে অনূর্ধ্ব-১৯ ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল ১০ ডিসেম্বর দুপুরে নিজ দেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করে।

৩) সাকিব বিতর্ক

২৬ ডিসেম্বর সবচেয়ে বড় বিতর্কের জন্স দেন সাকিব-আল হাসান। আমরা সবাই জানি ‍এদেশের সবচেয়ে জনপ্রিয় খেলার নাম হলো ক্রিকেট। আর সবচেয়ে জনপ্রিয় খেলোয়াড় হলেন সাকিব-আল হাসান। তার প্রতি বাংলাদেশ ক্রিকেট ভক্তদের একটু বেশি চাওয়া থাকবে এটাই স্বাভাবিক। কিন্ত পারলেন না বাংলাদেশের অহংকার সাকিব আল হাসান। একজন বড় মাপের খেলোয়াড়ের মনটাও বড় হওয়া উচিত। বিশ্বের সেরা এই অলরাউন্ডার এবার ঘটিয়ে ফেলেছেন বিস্ময়কর এক কাণ্ড। অটোগ্রাফ চাওয়ায় ক্ষুব্ধ হয়ে এক ভক্তের কলার চেপে ধরেছেন তিনি। তার এমন আচরণে হতভম্ভ হওয়া ছাড়া যেনো কোন উপায় ছিল না সেই ভক্তের। এ অবস্থায় পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে দ্রুত উপস্থিত হন বিসিবির গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান ও প্রাইম ব্যাংক লিমিটেডের কোচ খালেদ মাহমুদ সুজন। তিনি এ ঘটনাকে দুঃখজনক বলে অভিহিত করেন। তিনি এ সময় ‘এ বিষয়টি নিয়ে যদি সংবাদ পরিবেশন করা হয়, তাহলে সিলেটে টি-২০ বিশ্বকাপ ম্যাচসহ সব খেলা আমি বন্ধ করে দেবো’ বলে হুঁশিয়ারি দেন সাকিব-আল হাসান।

৪) মোহাম্মদ আশরাফুলের স্পট ফিক্সিং কেলেঙ্কারি

এবছরের সবচেয়ে বড় কলঙ্কজনক অধ্যায় রচিত হয় আশরাফুলকে নিয়ে। ৪ ফেব্রুয়ারিতে বিপিএলে ফিক্সিং ঘটনায় মোহাম্মদ আশরাফুলকে সাময়িকভাবে জাতীয় ও আন্তর্জাতিক সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি কার্যালয়ে অনুষ্ঠিতব্য এক সংবাদ সম্মেলনে আশরাফুলের এই সাময়িক নিষেধাজ্ঞার কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এর আগে বোর্ড সদস্যদের সঙ্গে জরুরি বৈঠক করেন বোর্ড সভাপতি।

এর আগে আরেক দফা তদন্ত শেষে ঢাকা ছাড়েন আইসিসি দুর্নীতি দমন বিভাগের (আকসু) দুই কর্মকর্তা। যাওয়ার আগে তদন্তের সর্বশেষ অবস্থা সম্পর্কে বিসিবি সভাপতিকে অবহিত করেন। নাজমুল হাসান জানান, আকসুর তদন্তের ওপর ভিত্তি করেই আশরাফুলকে সব ধরনের ক্রিকেট থেকে সাময়িকভাবে দূরে রাখার সিদ্ধান্ত হয়েছে। চূড়ান্ত প্রতিবেদন আসার পর স্থায়ী কোনো পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছেন বিসিবি সভাপতি। গত ২ ফেব্রুয়ারি ঢাকা-চিটাগং এবং ১১ ফেব্রুয়ারি ঢাকা-খুলনা এবং ১২ ফেব্রুয়ারি ঢাকা-বরিশাল—এই তিন ম্যাচে নানা অনিয়ম হয়েছে বলে আকসুর কাছে আশরাফুল স্বীকার করেছেন।

৫) মুশফিকুর রহিমের অধিনায়কের পদ ছেড়ে দেয়ার ঘোষণা

চলতি বছরের ১০ মে বাংলাদেশের ক্রিকেট ভক্তদের হতবাক করে দেন মুশফিকুর রহিম তার অধিনায়কের পদ ছেড়ে দিয়ে। মুশফিকের আকস্মিক এ ঘোষণায় অবাক সবাই। অবাক বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তারাও। জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচ সিরিজ শেষ হওয়ার পরই দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন মুশফিক। তবে বোর্ড কর্মকর্তাদের প্রত্যাশা, মুশফিককে বুঝিয়ে আবারও অধিনায়কের দায়িত্বে ফিরিয়ে আনতে পারবেন তারা।

হঠাত্ মুশফিক অধিনায়কের দায়িত্ব ছেড়ে দেয়ার ঘোষণার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘বোর্ড বিষয়টি তদন্ত করে দেখবে। কেন এই সিদ্ধান্ত নিয়েছে সে। দেশে ফিরলে মুশফিকের সঙ্গে কথা বলব। যদি কেউ দোষী সাব্যস্ত হয় বা অধিনায়কের নির্দেশনা ভঙ্গ করে থাকে, তাহলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।’ তিনি আরও বলেন, ‘বোর্ডের ইচ্ছা নেই তাকে ছেড়ে দেয়ার। বোর্ড তাকে অধিনায়ক হিসেবেই চায়।’ জিম্বাবুয়ের বিপক্ষে এখনও দুটো টি-টোয়েন্টি খেলতে হবে বাংলাদেশকে।

সফর শেষ হওয়ার আগে অধিনায়কের পদত্যাগের ঘোষণা এবং দলের ভেতরের ছিদ্রান্বেষণ অনুসন্ধানের ঘোষণা কিছুটা হলেও অস্বস্তিতে ফেলবে ক্রিকেটারদের— এমনটাই ধারণা অনেকের। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে শেষ হওয়ার পর ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে আবেগাপ্লুত হয়ে মুশফিক বলেন, ‘দুটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ হওয়ার পরই অধিনায়কের পদ থেকে সরে দাঁড়াব। আমার বিশ্বাস, দলকে নেতৃত্ব দিতে পারব না আমি। নিজে ভালো স্কোর করতে পারিনি। তাই আমার মনে হয়েছে, ওয়ানডে সিরিজে হেরেছি আমরা।’

মুশফিকের এমন আবেগপ্রবণ সিদ্ধান্তে বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, এটা আমাদের কাছে খুবই অবাক লাগছে। মুশফিক পদত্যাগের ঘোষণা দেয়ার কিছুক্ষণ পরই তার সঙ্গে কথা বলেছি আমরা। সে একজন যোগ্য অধিনায়ক।

৬) তামিমের বিয়ে

বাংলাদেশের তরুণীদের মণ ভেঙ্গে দিয়ে চলতি বছরের ২২ জুন তামিম বিয়ে করেন তার দীর্ঘদিনের প্রেমিকা আয়েশা সিদ্দিকাকে। সব আনুষ্ঠানিকতা সেড়ে তামিম দীর্ঘ আট বছরের প্রেমিকা আয়েশার সঙ্গে জীবন সংসার বাধেন।মজার ব্যাপার হলো তামিমের বিয়েটা হচ্ছে এমন একজনের সঙ্গে যার নাকি ক্রিকেট নিয়ে খুব একটা আগ্রহই নেই। কদিন আগেও যিনি বুঝতেন না ক্রিকেটের ‌'ক'। সেই আয়েশা সিদ্দিকাই বধূ হতে চলেছেন বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যানের। তিনি এমন এক পরিবারের সদস্য হতে যাচ্ছেন ক্রিকেট যাদের ঐতিহ্য।
 

৭) গল টেস্টে মুশফিকের ডাবল সেঞ্চুরি

চলতি বছরের ১১ মার্চ ছিল বাংলাদেশের ক্রিকেট প্রেমিদের জন্য সবচেয়ে গৌরবের দিন। কারণ টেস্ট স্ট্যাটাস পাওয়ার ১৩ বছর পর দেশের প্রথম কোনো ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার অনন্য এক রেকর্ড গড়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহিম। রথম বলেই এক রান নিয়ে প্রথমবারের মতো কোনো বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ৩২০ বল খেলে ২২টি চার ও একটি ছক্কায় এ কৃতিত্ব দেখান তিনি।

ডাবল সেঞ্চুরি পূর্ণ করার পর আর উইকেটে টিকে থাকতে পারেননি মুশফিক। অনন্য এ কীর্তি গড়ায় মুশফিকুর রহিমকে অভিনন্দন জানিয়েছেন বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া ও দেশের সবশ্রেণীর মানুষ। মুশফিককে ৪ লাখ টাকার আর্থিক পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী।

৮) বিপিএলে পাকিস্তানি ক্রিকেটার না পাঠানোর সিদ্ধান্ত পিসিবি’র

চলতি বছরের ১৬ ফেব্রুয়ারী বাংলাদেষ ক্রিড়াঙ্গনের আরেকটা আলোচিত ঘটনা হলো বাংলাদেশ ক্রিকেট দল পাকিস্তান সফর স্থগিত করায় পাকিস্তানি ক্রিকেটার না পাঠানোর সিদ্ধান্ত নিয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এর ফলে পাকিস্তানি ক্রিকেটার ছাড়াই অনুষ্ঠিত হয় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় আসর।

 

৯) টানা দ্বিতীয় বিপিএল শিরোপা জিতে ঢাকা গ্ল্যাডিয়েটরস

চলতি বছরের দ্বিতীয় বিপিএল শিরোপাও যায় ঢাকা গ্ল্যাডিয়েটরসের ঘরে। শেরেবাংলার টইটম্বুর গ্যালারিতে উৎসবে মাতিয়ে টানা দ্বিতীয় বিপিএল শিরোপা জিতল ঢাকা গ্ল্যাডিয়েটরস। ট্রফি উঁচিয়ে বিজয়ের হাসি হাসলেন মাশরাফি।

১০) ১০ বছরেই ফিদে মাস্টার ফাহাদ

চলতি বছরের ১৮ জুলাই দাবায় বাংলাদেশের জন্য এক অনন্য সুনাম অর্জন করেন ছোট্ট ছেলে ফাহাদ। ১০ বছর বয়সে এমন একটি অর্জনের পর উচ্ছ্বসিত ফাহাদের কথা, ‘সবচেয়ে কম বয়সে ফিদে মাস্টার খেতাব পেয়ে খুবই ভালো লাগছে। এখন আমার লক্ষ্য কম বয়সে গ্র্যান্ড মাস্টার হওয়া।’
এর আগে গত বছরের ডিসেম্বরে দিল্লিতে এশিয়ান স্কুল দাবার অনূর্ধ্ব-৯ বিভাগে সোনা জিতেছিল ফাহাদ।

FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS FeedPinterest
Pin It

১০ সেপ্টেম্বর আসছে আইফোন সিক্স

প্রযুক্তি-1 |  মঙ্গলবার, 20 আগস্ট 2013
আগামী ১০ সেপ্টেম্বর বাজারে আসছে আইফোন সিক্স। মঙ্গলবার ন...
Read More

কুষ্টিয়া সরকারী কলেজে একাদশ শ্রেণীর ভর্তিতে অনিয়মের অভিযোগ

সম্পাদকীয় |  সোমবার, 15 জুলাই 2013
কুষ্টিয়া সরকারী কলেজে একাদশ শ্রেণীর  ২০১২-১৩ শিক্ষাবর্ষ...
Read More

কলকাতার স্কুলে নির্যাতনে ছাত্রীর মৃত্যু

সম্পাদকীয় |  শুক্রবার, 13 সেপ্টেম্বর 2013
ভারতের কলকাতার একটি প্রাচীন স্কুলের ক্লাস ফাইভের এক ছাত...
Read More

টিভিতে চোরাবালি

সম্পাদকীয় |  রবিবার, 21 জুলাই 2013
বিনোদন ডেস্ক : এবারের ঈদে টিভি প্রিমিয়ার হতে যাচ্ছে রেদ...
Read More

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সোনিয়া গান্ধীর শুভেচ্ছা

সম্পাদকীয় |  বুধবার, 02 জানুয়ারী 2019
আলফা নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বুধবার ...
Read More

এরশাদ নিবেন নারীদের সাক্ষাৎকার

সম্পাদকীয় |  বৃহস্পতিবার, 16 জানুয়ারী 2014
দশম জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে জাতীয় পার্টির (জাপা)...
Read More
এই বিভাগের সর্বশেষ আপডেট