প্রচ্ছদ >> খেলা

হ্যাটট্রিক রেকর্ডের সামনে মমিনুল

ঢাকা: চট্টগ্রামের পর ঢাকা টেস্টেও অনবদ্য শতরান করে বাংলাদেশকে সিরিজ জয়ের স্বপ্ন দেখাচ্ছেন মমিনুল হক। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে সিরিজের চূড়ান্ত টেস্টের চতুর্থ দিন শেষে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ৩ উইকেটে ২৬৯ রান। অতিথিদের চেয়ে তারা এখন ১১৪ রানে এগিয়ে।

চট্টগ্রামে অসাধারণ ১৮১ রানের ইনিংস উপহার দেয়া মমিনুল চতুর্থ দিনশেষে ১২৬ রানে অপরাজিত। সঙ্গী বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। সাবলিলভাবে খেলে দিনশেষে ৩২ রানে অপরাজিত তিনিও। এর আগে ওপেনার তামিম ইকবালের সঙ্গে তৃতীয় উইকেটে ১৫৭ রানের চমৎকার জুটি উপহার দেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তামিম ৭০ রানের দায়িত্বশীল ইনিংস খেলে সাজঘরে ফেরেন।

১৫৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। আনামুল হক ২২ রান করে কিছুটা ভালো সূচনা এনে দেন স্বাগতিকদের। কিন্তু নিল ওয়েগনারের করা অফ স্টাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে স্লিপে ফুলটনের হাতে ক্যাচ দেন এই তরুণ। দ্বিতীয় টেস্ট খেলতে নামা মার্শালও প্রত্যাশা পূরণে ব্যর্থ হন। আনামুলের মতো তিনিও একই কায়দায় আউট হন মাত্র ৯ রান করে। বোলার সেই ওয়েগনারই।

মাত্র ৫৫ রানে দুই উইকেট পতনের পর প্রতিরোধ গড়ে তোলেন তামিম এবং মমিনুল। সাবধানী ব্যাট করে দলকে স্থিরতা দেয়ার পাশাপাশি মূল্যবান রানও করতে থাকে এই জুটি। তবে ১৬৯ বলে ১৩ বাউন্ডারি হাঁকানো মমিনুলের শতক পূর্ণ হওয়ার পরই আউট হন তামিম। ২১৮ বলে মাত্র ৪ বাউন্ডারিতে ৭০ রানের সংযমী ইনিংসটি শেষ হয় অনিয়মিত বোলার কেন উইলিয়ামসনের বলে রস টেলরের হাতে ধরা পড়ে।

তবে সাকিব ও মমিনুল দিনের অবশিষ্ট সময়টি দেখে শুনে খেলে আর কোন বিপদ ঘটতে দেননি। চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন থেকে তারা ৫৭ রান যোগ করেন দলীয় ভান্ডারে। ওয়েগনার ৫২ রানে ২ এবং উইলিয়ামসন ৪৪ রানে ১ উইকেট নেন।

দিনের শুরুতে আগের দিনের ৮ উইকেটে ৪১৯ রান নিয়ে খেলতে নেমে নিউজিল্যান্ড মাত্র ১৮ রান যোগ করে অবশিষ্ট দুই উইকেট হারায়। ৪৩৭ রান করা নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ১৫৫ রানের স্বাস্থ্যবান লিড পায়। ইশ সোধি ৫৮ রান করে রান আউট হন। ট্রেন্ট বোল্ট ৪ রান করে আব্দুর রাজ্জাকের শিকারে পরিনত হন। ওয়াটলিং অপরাজিত থাকেন ৭০ রান করে।
বাংলাদেশের পক্ষে সাকিব ১০৫ রানে ৫ উইকেট নেন। রাজ্জাক নেন ৯৬ রানে ২ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ প্রথম ইনিংস ২৮২(তামিম ৯৫, মমিনুল ৪৭, মার্শাল ৪১, নাসির ১৯, মুশফিক ১৮, ওয়েগনার ৫/৬৪, সোধি ৩/৫৯)

নিউজিল্যান্ড প্রথম ইনিংস ৪৩৭ (অ্যান্ডারসন ১১৬, ওয়াটলিং অপঃ ৭০ উইলিয়ামসন ৬২,  সোধি ৫৮, টেলর ৫৩, সাকিব ৫/৯৭, নাসির ১/৭, আল আমিন ১/৫৮, রাজ্জাক ১/৮৪)

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস ২৬৯/৩(মমিনুল ব্যাটিং ১২৬, তামিম ৭০, সাকিব ব্যাটিং ৩২, আনামুল ২২, মার্শাল ৯, ওয়েগনার ২/৫২, উইলিয়ামসন ১/৪৪)

FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS FeedPinterest
Pin It

ব্রণ থেকে বাঁচার উপায়

লাইফস্টাইল -1 |  মঙ্গলবার, 20 আগস্ট 2013
লাইফস্টাইল ডেস্ক: বয়ঃসন্ধিকালে বা বয়ঃসন্ধির পর ব্রণ ন...
Read More

মানবসম্পদ সূচকে ভারত ও পাকিস্তান থেকে এগিয়ে বাংলাদেশ

সম্পাদকীয় |  রবিবার, 14 অক্টোবার 2018
আলফা নিউজ ডেস্ক: বিশ্বব্যাংক প্রকাশিত নতুন মানব উন্নয়...
Read More

ড্রোন বানাচ্ছে শাবি, উড়বে এপ্রিলে

প্রযুক্তি-1 |  সোমবার, 06 জানুয়ারী 2014
চালকবিহীন বিমান (ড্রোন) বানাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প...
Read More

- দেশরত্ন শেখ হাসিনা

সম্পাদকীয় |  বুধবার, 13 সেপ্টেম্বর 2017
আলফা নিউজ ডেস্ক : ১৬ কোটি মানুষের খাবার দেয় আল্লাহ্ ৷ স...
Read More

অনন্ত-বর্ষার নয়া রেকর্ড

লাইফস্টাইল -1 |  মঙ্গলবার, 17 সেপ্টেম্বর 2013
ঢাকা: এম এ জলিল অনন্ত ও বর্ষা জুটি একের পর এক বিভিন্ন উ...
Read More

অপরাধী চক্রে গ্রামীণফোনের ২ কর্মকর্তা!

প্রযুক্তি-1 |  সোমবার, 08 অক্টোবার 2018
আলফা নিউজ ডেস্ক: অপরাধীদের কাছে ৫০০ টাকা থেকে ৫ হাজার ট...
Read More
এই বিভাগের সর্বশেষ আপডেট