প্রচ্ছদ >> রাজনীতি

আন্দোলনের কৌশল পরিবর্তন করবে জামায়াত

নির্বাচন এবং যুদ্ধাপরাদীদের বিচার প্রসঙ্গে জামায়াত ইসলামের আন্দোলনের কৌশলে নীতিনির্ধারকদের অনেক ভুল ছিল বলে স্বীকার করেছে দলটির দায়িত্বশীল একাধিক সূত্র।

পরিবর্তিত পরিস্থিতিতে দলটি আন্দোলনের ধরনে পরিবর্তনের অংশ হিসেবে কর্মীদের ‘নমনীয়’ রাখার কৌশল নেওয়া হয়েছে।

আন্দোলনের কৌশল পরিবর্তনের কারণ সম্পর্কে জানতে চাইলে দলীয় সূত্রগুলো জানায়, নির্বাচনকালীন নির্দলীয় সরকার প্রতিষ্ঠার আন্দোলনে সংঘটিত সব সহিংসতার দায় এককভাবে জামায়াতের ওপর পড়েছে। এমনকি সরকারের পাশাপাশি এখন বিএনপিও আকারে-ইঙ্গিতে সহিংসতার দায় জামায়াতের দিকে ঠেলে দিচ্ছে। এর বাইরে আন্তর্জাতিক মহলেও অনেকের মধ্যে জামায়াত সম্পর্কে নেতিবাচক মনোভাব তৈরি হয়েছে, যার বহিঃপ্রকাশ ঘটে ১৬ জানুয়ারি ইউরোপীয় পার্লামেন্টে গৃহীত প্রস্তাবে। তাতে জামায়াতে ইসলামীর সঙ্গে সুস্পষ্ট দূরত্ব বজায় রাখার জন্য বিএনপির প্রতি আহ্বান জানানো হয়। সব মিলিয়ে জামায়াত একটি কঠিন সংকটে পড়েছে।

রাজনৈতিকভারে কোনঠাসা জামায়াতের বিভিন্ন পর্যায়ের একাধিক নেতা জানান, বল প্রয়োগ করে রাজপথে কর্মসূচি পালন করার ফলও শেষ পর্যন্ত নিজেদের পক্ষে যায়নি বরং ক্ষতির কারণ হয়েছে। এতে সরকার জামায়াতকে ‘জঙ্গি বা সন্ত্রাসবাদী’ দল হিসেবে দেশ-বিদেশে প্রচার করার সুযোগ পেয়েছে। কৌশল পরিবর্তন করার ক্ষেত্রে এ বিষয়টিও বিবেচনায় নিতে হয়েছে।

এ ছাড়া বিএনপিও ইদানীং জামায়াতের সঙ্গে কিছু দূরত্ব বজায় রেখে চলছে। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনোত্তর প্রথম গণসমাবেশ করেন গত সোমবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে। এটি ছিল ১৮-দলীয় জোটের কর্মসূচি। কিন্তু পরে সে কর্মসূচিতে জামায়াতকে আসতে বারণ করা হয়। এটা নিয়েও জামায়াতের মধ্যে ক্রিয়া-প্রতিক্রিয়া রয়েছে। অবশ্য জোটের শরিক ধর্মভিত্তিক অন্য দলগুলোকে এ সমাবেশে দেখা যায়নি।

দলের দায়িত্বশীল একাধিক সূত্র জানায়, দেশের রাজনীতির গতি-প্রকৃতি নিয়ে সম্প্রতি জামায়াতের নীতিনির্ধারণী পর্যায়ে একটি মূল্যায়ন হয়। তাতে উঠে আসে পাঁচটি বিষয়ে জামায়াতের ধারণা ভুল ছিল। প্রথমটি হচ্ছে, দলের নেতা-কর্মীদের দেখামাত্র গুলি-গ্রেপ্তারসহ তাঁদের ওপর সরকারের ‘দমননীতির’ মাত্রা যে এতটা ব্যাপক হতে পারে, তা ভাবতে পারেননি দলটির নীতিনির্ধারকেরা। দ্বিতীয়ত, একাত্তরের মুক্তিযুদ্ধের বিষয়টি আওয়ামী লীগ যে এত জোরালোভাবে দেশে জাগিয়ে তুলতে পারবে, সেটাও ছিল ধারণার বাইরে। তৃতীয়ত, জামায়াতের সঙ্গে বিএনপির জোট বাঁধাকে আওয়ামী লীগ যেভাবে ‘ইস্যু’ করে তুলেছে, সেটাও চিন্তার বাইরে ছিল। দলটির নেতারা মনে করেছিলেন, আওয়ামী লীগ যে অতীতে জামায়াতকে সঙ্গে নিয়ে আন্দোলন করেছিল, সেটা তারা এতটা ভুলে যাবে না। চতুর্থত, গত কয়েক বছরের সব রাজনৈতিক সহিংসতা এবং হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা ও নির্যাতনের দায় এককভাবে জামায়াতের ওপর চাপিয়ে দেওয়া হবে, সেটাও তাঁরা ভাবতে পারেননি। পঞ্চমত, প্রতিবেশী দেশ ভারত আওয়ামী লীগকে দিয়ে জামায়াতকে নিশ্চিহ্ন করার চেষ্টা করছে বলে মনে করছেন দলটির নীতিনির্ধারকেরা। তাঁদের কাছে ভারতের এতটা কঠোর অবস্থান প্রত্যাশিত ছিল না। সব মিলিয়ে দলটি এখন বড় ধরনের অস্তিত্বের ঝুঁকিতে পড়েছে বলে তাঁদের মূল্যায়নে উঠে এসেছে।

 

FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS FeedPinterest
Pin It

- দেশরত্ন শেখ হাসিনা

সম্পাদকীয় |  বুধবার, 13 সেপ্টেম্বর 2017
আলফা নিউজ ডেস্ক : ১৬ কোটি মানুষের খাবার দেয় আল্লাহ্ ৷ স...
Read More

বস হলে যে ৫টি কাজ অবশ্যই করবেন

লাইফস্টাইল -1 |  বৃহস্পতিবার, 19 সেপ্টেম্বর 2013
ডেস্ক রিপোর্ট: অফিসের বস হওয়া মানেই বেশ কিছু দায়িত্বও ব...
Read More

বাংলাদেশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে

সম্পাদকীয় |  শনিবার, 03 আগস্ট 2019
আলফা নিউজ ডেস্ক: সারাদেশে আগামী ১২ আগস্ট পবিত্র ঈদুল ...
Read More

ফেসবুকের ফেক প্রোফাইল চিনবেন কিভাবে

প্রযুক্তি-1 |  বৃহস্পতিবার, 19 সেপ্টেম্বর 2013
ডেস্ক রিপোর্ট: সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে হয়তো আপনার নিত...
Read More

ডিজিটাল ক্যামেরা ১০ হাজারের মধ্যে

প্রযুক্তি-1 |  সোমবার, 22 জুলাই 2013
এস২৬০০এখন প্রায় সব মুঠোফোনেই আছে ক্যামেরা। তবে এতে তো...
Read More

ট্রাফিক সপ্তাহে ৯ দিনে ৬ কোটি টাকা জরিমানা আদায়

সম্পাদকীয় |  মঙ্গলবার, 14 আগস্ট 2018
আলফা নিউজ ডেস্ক: পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত পুলিশ সুপার...
Read More
এই বিভাগের সর্বশেষ আপডেট