প্রচ্ছদ >> শেয়ার মার্কেট

ডিএসইতে এই প্রথম চালু হচ্ছে শরীয়াহ ইনডেক্স

প্রথমবারের মতো দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চালু হচ্ছে শরীয়াহ ইনডেক্স বা সূচক। আগামী সোমবার থেকে এ সূচক চালু করা হবে।

ডিএসইর  গণসংযোগ কর্মকর্তা  বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামি রোববার ডিএসইতে এসঅ্যান্ডপির একটি প্রতিনিধি দল আসবেন। তারা এই সূচক সংক্রান্ত কৌশল, পদ্ধতি এবং বিভিন্ন দিক সম্পর্কে ডিএসইতে বিকাল চারটায় সাংবাদিকদের কাছে তুলে ধরবেন। তাঁদের উপস্থিতিতেই সোমবার আনুষ্ঠানিকভাবে এ সূচক চালু করা হবে।

 ডিএসইর সভাপতি আহসানুল ইসলাম টিটু জানিয়েছেন, এ সূচকের ভিত্তি ধরা হবে এক হাজার পয়েন্ট এবং ৭৭টি কোম্পানি এ সূচকের আওতায় থাকবে।

ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সহকারী মহা-ব্যবস্থাপক ইসতিয়াক হোসেন সোহাগ  বলেন, ‘প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরের (এস অ্যান্ড পি) ম্যাথডোলজি অনুযায়ী শরীয়াহ সূচক তৈরি করা হয়েছে। এছাড়া এস অ্যান্ড পি’র ইসলামী শরীয়াহ বোর্ড ও রেটিং ইন্টেলিজেন্সি এ দুই প্রতিষ্ঠানের সহায়তায় এ সূচক চালু করা হবে। বিশেষ করে এস অ্যান্ড পি’র পাঁচজন কলার দিয়ে শরীয়াহ সূচকের স্ক্রিনিং করা হয়েছে। স্ক্রিনিং করে এস অ্যান্ড পি আমাদের জানিয়েছে, ডিএসইক্স সূচকের আওতাভুক্ত ২২৬টি কোম্পানির মধ্যে ৭৭টি পুরোপুরি ইসলামী শরীয়াহ পরিপালন করে থাকে। তাই শরীয়াহ সূচকের আওতায় ৭৭টি কোম্পানি থাকার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও জানান, ‘এ সূচকটি চালু করার জন্য শনিবার ডিএসইতে এসঅ্যান্ডপির একটি প্রতিনিধি দল আসবেন। তাদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে এ সূচক চালু করা হবে। আর রবিবার এসঅ্যান্ডপি প্রতিনিধি দলের সদস্য ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সংশ্লিষ্ট কর্মকর্তারা সাংবাদিকদের কাছে সূচকের বিভিন্ন দিক তুলে ধরবেন।’

ডিএসইএক্স সূচকের আওতায় ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা ও মিউচ্যুয়াল ফান্ড খাতের উল্লেখযোগ্য কোম্পানিগুলো হলো- ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, আল আরাফা ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, ইসলামী ইনস্যুরেন্স বাংলাদেশ লিমিটেড, পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইনস্যুরেন্স, তাকাফুল ইসলামী লাইফ ইনস্যুরেন্স, আইবিএল ফারইস্ট ইসলামিক মিউচুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড এবং আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড।

প্রসঙ্গত, বর্তমানে মালয়েশিয়া, জার্মানি, লন্ডন, ভারতসহ বেশ কিছু দেশে শরীয়াহ সূচক চালু রয়েছে।

জানা গেছে, বাংলাদেশে একটি বিশেষ ইসলামী বিনিয়োগ গোষ্ঠী পুঁজিবাজারকে ইসলামিক ইন্ডেক্সের উপর ভিত্তি করে দেখতে চায়। এটা তাদের দীর্ঘদিনের দাবি। এই ইন্ডেক্সের সুবিধা হল- যারা শরীয়াভিত্তিক লেনদেন বা বিনিয়োগ করে তারা মোট ইডেক্স বা সুনির্দিষ্ট ইনডেক্স দেখে বিনিয়োগ করতে পারে না। কারণ তাদের একটি নিজস্ব পোর্টফোলিও ধারণ করে। ওই পোর্টফোলিওর বাইরে তারা বিনিয়োগ করে না। তাই তাদের জন্য যদি নির্দিষ্ট কোনো ইনডেক্স থাকলে তাদের বিনিয়োগ সিদ্ধান্তে সহায়ক হবে। এ ছাড়া সুদ ভিত্তি নয় বা যেসব আর্থিক প্রতিষ্ঠান ব্যাংকিং খাতের সঙ্গে জড়িত নয় এসবই ইসলামিক ইন্ডেক্সের আওতায় পড়বে।

2019-07-04-09-10-31আলফা নিউজ ডেস্ক: বুধবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২ দশমিক ৭১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৪৬ দশমিক ৭৯ পয়েন্ট। বুধবার ঢাকায় ৫০৭ কোটি ৪৭ লঅখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার এই বাজারে ৪৮২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল। বুধবার সিএসইতে ৩৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার লেনদেনের অংক ছিল ৫৪ কোটি ১৭ লাখ টাকা। বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইএক্স বা প্রধান সূচক ১২...বিস্তারিত
2014-01-18-09-50-08দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ডিমিউচুয়ালাইজেশনের পরবর্তী চার পরিচালক নির্বাচন ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।নির্বাচনের পর দিন ১৩ ফেব্রুয়ারি ডিএসই বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ডিএসইর পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।ডিএসই সূত্রে জানা গেছে, ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী আগামী ১৯ ফেব্রুয়ারির মধ্যে এজিএম ও নির্বাচন অনুষ্ঠানে বাধ্যবাধকতা রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ১৩ ফেব্রুয়ারি এজিএমের তারিখ নির্ধারণ করা হয়েছে। এজিএমের রেকর্ড ডেট ১৫ জানুয়ারি। ডিমিউচুয়ালাইজেশন...বিস্তারিত
2014-01-18-07-50-43প্রথমবারের মতো দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চালু হচ্ছে শরীয়াহ ইনডেক্স বা সূচক। আগামী সোমবার থেকে এ সূচক চালু করা হবে। ডিএসইর  গণসংযোগ কর্মকর্তা  বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামি রোববার ডিএসইতে এসঅ্যান্ডপির একটি প্রতিনিধি দল আসবেন। তারা এই সূচক সংক্রান্ত কৌশল, পদ্ধতি এবং বিভিন্ন দিক সম্পর্কে ডিএসইতে বিকাল চারটায় সাংবাদিকদের কাছে তুলে ধরবেন। তাঁদের উপস্থিতিতেই সোমবার আনুষ্ঠানিকভাবে এ সূচক চালু করা হবে।  ডিএসইর সভাপতি আহসানুল ইসলাম টিটু জানিয়েছেন, এ সূচকের ভিত্তি ধরা হবে এক...বিস্তারিত