প্রচ্ছদ >> ফিচার

বাংলাদেশ গার্মেন্টসে নাম্বার ওয়ান ব্র্যান্ড হবে

ঢাকা রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশ যদি রানা প্লাজার মতো ঘটনা রোধ করতে পারে, তাহলে এ দেশের গার্মেন্টস সেক্টর সারা বিশ্বে নাম্বার ওয়ান ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত হবে। আর মার্কিন যুক্তরাষ্ট্র সেটি করতে কাজ করবে।
গতকাল সোমবার সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির সঙ্গে সৌজন্য সাাতের সময় বাংলাদেশে নিযুক্ত মর্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতকে জানান, গার্মেন্টসে কর্মরত নারীদের আবাসন নিশ্চিত করার জন্য সরকার ঢাকার আশুলিয়ায় একটি আলাদা হেস্টেল নির্মাণ করেছে। অথচ এমন সময়ে যুক্তরাষ্ট্র জিএসপি বাতিল করেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রে জিএসপি সুবিধা বাতিলের সিদ্ধান্ত বাংলাদেশের নারীর অর্থনৈতিক মতায়নকে ব্যাহত করবে প্রতিমন্ত্রীর এ বক্তব্যের জবাবে মজীনা বলেন, আমেরিকার জিএসপি সুবিধা ফিরিয়ে আনা ও ইইউ-এর জিএসপি সুবিধা বহাল রাখার জন্যে ইতোমধ্যে একটি জিএসপি স্ট্রাটেজি প্রণয়ন করা হয়েছে।
নারী উন্নয়ন নীতি বাস্তবায়ন কর্মপরিকল্পনা প্রণয়ন ও শিশুনীতি প্রণয়নকে সাধুবাদ জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমেরিকা নারীর মতায়ন ও শিশুর উন্নয়নে অধিক গুরুত্ব দিচ্ছে।নারী উন্নয়নে ইউএসএইড বাংলাদেশে ২০০ মিলিয়ন ডলার ব্যয় করেছে। শিশুমৃত্যু প্রতিরোধে বাংলাদেশ বিস্ময়কর সাফল্য অর্জন করেছে।প্রতিমন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতকে বলেন, বিভিন্ন প্রতিবন্ধকতা উপো করে নারী মতায়নে দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণেই তা সম্ভব হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

2014-01-15-00-32-47 পৃথিবীর সৃষ্টিলগ্ন থেকে মানুষ ধাপে ধাপে উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। সভ্যতার পরিবর্তন হচ্ছে মানুষের উন্নতির মাধ্যমে। যে কাজ নিজের কল্যানের তা অন্যেরও কল্যানের। সেজন্য পুরাতন সমাজ ব্যবস্থার পরিবর্তন ঘটে নতুন সমাজ ব্যবস্থার সৃষ্টি হচ্ছে। মানুষের স্বভাবজাত ধর্ম-সে উন্নতির চরম শিখরে পৌঁছাতে চায়, ধর্ম-বর্ন-গোত্র নির্বিশেষে সকল মানুষের চাওয়া। শিশুকাল থেকেই...
     
 
এই বিভাগের সর্বশেষ আপডেট