প্রচ্ছদ >> সম্পাদকীয়

জাতীয়করণ হলো দেশের ২২ হাজার ৯২৫ প্রাইমারী স্কুল

দেশের ২২ হাজার ৯২৫টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা হলো। আজ বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ড. আফছারুল আমিন  এ তথ্য জানিয়েছেন।

এতে করে প্রধানমন্ত্রীর ঘোষণার ছয় মাস পর সরকারি তালিকাভুক্ত হলো নতুন ২২ হাজার ৯২৫ টি বেসরকারি প্রাথমিক স্কুল।

দুপুরে সচিবালয়ে মন্ত্রী ড. আফছারুল আমিন এক সংবাদ  সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান। গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

গণশিক্ষা মন্ত্রী বলেন, আগামী এক থেকে দেড় মাসের মধ্যে এসব বিদ্যালয়ের ৯০ হাজার শিক্ষক যাতে করে সরকারি সব সুযোগ-সুবিধা পান সে ব্যবস্থা করা হবে। তবে আগস্টের মধ্যে অধিগ্রহণকৃত বিদ্যালয়গুলোর সরকারিকরণের কার্যক্রম শেষ হবে। আগামী সেপ্টেম্বর মাস থেকে সরকারি বেতন ভাতা তুলতে পারবেন বলে জানিয়েছেন মন্ত্রী।

এসময় মন্ত্রী আরও জানান, প্রথম ধাপে ২২ হাজার ৯২৫টি বিদ্যালয়ের মধ্যে ঢাকায়-৪৮২৫, রাজশাহী-৩৩৭৫, চট্টগ্রাম-৩১৮৯, খুলনা-৩৪৫২, বরিশাল-২৪২০, সিলেট-১৩৬২ এবং রংপুরে ৪৩০২টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করার কাজ চূড়ান্ত করা হয়েছে।

দ্বিতীয় ধাপে ১ জুলাই থেকে দুই হাজার ২৫২টি এমপিওভুক্ত রেজিস্ট্রার্ড বিদ্যালয় জাতীয়করণ করা হবে। তৃতীয় ধাপে রেজিস্ট্রেশনের জন্য অপেক্ষমাণ ৯৬০টি বিদ্যালয় ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে জাতীয়করণের কাজ শুরু করা হবে বলেও জানান মন্ত্রী ।
 
উল্লেখ্য যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে ঘোষণা দিয়েছিলেন দেশের ২৬ হাজার ২০০টির প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হবে।

2019-05-11-08-17-47আলফা নিউজ ডেস্ক: যুক্তরাজ্য সফরের শেষ পর্যায়ে বৃহস্পতিবার লন্ডনের তাজ হোটেলে প্রবাসী আওয়ামী লীগ নেতা-কর্মীদের সঙ্গে এক সভায় তিনি একথা বলেন। শেখ হাসিনা বলেন, “আমরা বঙ্গবন্ধুর খুনি ও যুদ্ধাপরাধীদের বিচার করেছি। খুনি ও অর্থপাচারকারীরা যেখানেই লুকিয়ে থাকুক, যত টাকাই খরচ করুক, তাদের কোনো ক্ষমা নেই এবং জাতি তাদের ক্ষমা করবে না। “আদালত...
     
 
এই বিভাগের সর্বশেষ আপডেট