প্রচ্ছদ >> লাইফস্টাইল

দীর্ঘ সময় গোলাপ সতেজ রাখার ৬টি উপায়

 

 

 

প্রিয় মানুষটি আপনার জন্মদিনে খুব শখ করে একটি গোলাপ ফুলের তোড়া উপহার দিয়েছে। বাড়িতে ফিরেই তড়িঘড়ি করে ফুলগুলোকে পানিতে রেখে দিয়েছেন। গোলাপ ফুলের সুবাসিত পরিবেশে খুব ভালো একটা ঘুমও দিয়েছেন রাতে। কিন্তু সকালে উঠেই আপনার চোখ ছানাবড়া। একি! সাধের গোলাপ সবই দেখি মরে গেছে!

গোলাপ ফুল খুব সহজেই মরে যায়। বিশেষ করে অন্য রঙের গোলাপ গুলো যেনো একটু বেশিই তাড়াতাড়ি দূর্বল হয়ে যায়। ফুলদানিতে রেখেও বাঁচানো যায়না এই ফুলের রানীকে। কিন্তু আপনি কি জানেন, খুব সহজেই আপনার প্রিয় গোলাপ ফুলগুলোকে সতেজ রাখতে পারবেন বেশ কয়েকটা দিন? তাহলে জেনে নিন কিভাবে দীর্ঘ সময় সতেজ রাখবেন গোলাপ ফুল।
১)পরিষ্কার পানি

গোলাপ ফুলের জন্য সবচেয়ে ভালো খাবার হচ্ছে পরিষ্কার পানি। প্রতিদিন সম্ভব হলে দুই বার করে ফুলদানীর পানি বদলে দিন। সম্ভব না হলে অন্তত একবার ককরে হলেও বদলে দিন। একই পানি বেশি সময় ধরে রাখলে ব্যাকটেরিয়া জন্মায় এবং দ্রুত ফুল মরে যায়।
২)অ্যাসপিরিন

অ্যাসপিরিন গোলাপ ফুলের জন্য এসিড নিউট্রিলাইজার হিসাবে কাজ করে এবং ফুলকে সহজে পানি শোষণ করতে সহায়তা করে। গোলাপ ফুল যেই পানিতে রাখবেন তাতে একটি অ্যাসপিরিন ট্যাবলেট ভালো করে গুলিয়ে মিশিয়ে নিন। এবার গোলাপ ফুল গুলোকে রাখুন। প্রতিদিন পানি বদলানোর পরে একটি করে ট্যাবলেট দিয়ে মিশিয়ে দিন। এভাবে প্রায় ৫ দিন পর্যন্ত ফুল সতেজ থাকবে।
৩)ব্লিচিং পাউডার

ব্লিচিং পাউডার ফুলের পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না। ফলে ফুল বেশিদিন সতেজ থাকে। ফুলদানীর পানিতে ১/৪ চা চামচ ব্লিচিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। প্রতিদিন পানি বদলানোর পর একই পরিমানে ব্লিচিং পাউডার মিশান। গোলাপ ফুল দীর্ঘ সময় সতেজ থাকবে।
৪)চিনি

চিনি গোলাপ ফুলের জন্য সার হিসাবে কাজ করে। তবে বেশি সময় ধরে পানি না বদলালে পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। তাই চিনি মেশালে প্রতিদিন মনে করে পানি বদলে দিন। ফুলদানীর পানির সাথে ১/৪ চা চামচ চিনি ভালো করে মিশিয়ে নিন। এবার এই পানিতে ফুল রেখে দিন। চিনি মেশানো পানিতে গোলাপের কলি খুব সুন্দর ভাবে ফোটে। এভাবে যত্ন নিলে প্রায় ৫/৬ দিন ভালো থাকে গোলাপ।
৫)ভিনেগার

ফুলদানীর পানিতে ভিনেগার মিশিয়ে দিলে ফুল নষ্টকারী ব্যাকটেরিয়াগুলো মরে যায় ফলে ফুল দীর্ঘদিন সতেজ থাকে। ফুলদানীর পানিতে ১/৪ চা চামচ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিন। প্রতিদিন পানি পরিবর্তন করার সময় একই পরিমানের ভিনেগার মিশিয়ে রাখুন। এভাবে রাখলে ফুল প্রায় এক সপ্তাহ ভালো থাকে। ভিনেগার ফুলের রং এর কোনো ক্ষতি করে না।
৬)সেভেন আপ

আশ্চর্য হলেও সত্যি যে পানির বদলে এক গ্লাস সেভেন আপে গোলাপ ফুল রাখলে এবং প্রতিদিন পুরোনোটা পরিবর্তন করে নতুন সেভেন আপে ফুল রাখলে প্রায় ১০/১২ দিন ফুল ভালো থাকে।

বিডিখবর২৪/নাজ

 

 

 

FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS FeedPinterest
Pin It

অনন্ত-বর্ষার নয়া রেকর্ড

লাইফস্টাইল -1 |  মঙ্গলবার, 17 সেপ্টেম্বর 2013
ঢাকা: এম এ জলিল অনন্ত ও বর্ষা জুটি একের পর এক বিভিন্ন উ...
Read More

ভর্তি চলছে কিল্ক করুণ

সম্পাদকীয় |  মঙ্গলবার, 03 অক্টোবার 2017
ADMISSION NOTICE Posted By: এই ইমেইল ঠিকানাটি spambo...
Read More

মানবজাতির জন্য নতুন ভাইরাস হুমকি!

প্রযুক্তি-1 |  রবিবার, 22 সেপ্টেম্বর 2013
ঢাকা: SARS ভাইরাসের সমগোত্রীয় একটি নতুন ভাইরাস মহামারি...
Read More

উন্নয়ন চাইলে নৌকায় ভোট দিন: হাসিনা

সম্পাদকীয় |  শনিবার, 16 সেপ্টেম্বর 2017
আলফা নিউজ ডেস্ক : বৃহস্পতিবার রাজশাহীর পবা উপজেলার হর...
Read More

আমার মনে হয়েছে আল্লামা শফী সৎ লোক : তসলিমা নাসরিন

সম্পাদকীয় |  বুধবার, 17 জুলাই 2013
হেফাজতে ইসলামের নেতা আল্লামা শফীর বক্তব্য বেশ আলোচিত হ...
Read More

কুষ্টিয়া সরকারী কলেজে একাদশ শ্রেণীর ভর্তিতে অনিয়মের অভিযোগ

সম্পাদকীয় |  সোমবার, 15 জুলাই 2013
কুষ্টিয়া সরকারী কলেজে একাদশ শ্রেণীর  ২০১২-১৩ শিক্ষাবর্ষ...
Read More
এই বিভাগের সর্বশেষ আপডেট