প্রচ্ছদ >> লাইফস্টাইল

দীর্ঘ সময় গোলাপ সতেজ রাখার ৬টি উপায়

 

 

 

প্রিয় মানুষটি আপনার জন্মদিনে খুব শখ করে একটি গোলাপ ফুলের তোড়া উপহার দিয়েছে। বাড়িতে ফিরেই তড়িঘড়ি করে ফুলগুলোকে পানিতে রেখে দিয়েছেন। গোলাপ ফুলের সুবাসিত পরিবেশে খুব ভালো একটা ঘুমও দিয়েছেন রাতে। কিন্তু সকালে উঠেই আপনার চোখ ছানাবড়া। একি! সাধের গোলাপ সবই দেখি মরে গেছে!

গোলাপ ফুল খুব সহজেই মরে যায়। বিশেষ করে অন্য রঙের গোলাপ গুলো যেনো একটু বেশিই তাড়াতাড়ি দূর্বল হয়ে যায়। ফুলদানিতে রেখেও বাঁচানো যায়না এই ফুলের রানীকে। কিন্তু আপনি কি জানেন, খুব সহজেই আপনার প্রিয় গোলাপ ফুলগুলোকে সতেজ রাখতে পারবেন বেশ কয়েকটা দিন? তাহলে জেনে নিন কিভাবে দীর্ঘ সময় সতেজ রাখবেন গোলাপ ফুল।
১)পরিষ্কার পানি

গোলাপ ফুলের জন্য সবচেয়ে ভালো খাবার হচ্ছে পরিষ্কার পানি। প্রতিদিন সম্ভব হলে দুই বার করে ফুলদানীর পানি বদলে দিন। সম্ভব না হলে অন্তত একবার ককরে হলেও বদলে দিন। একই পানি বেশি সময় ধরে রাখলে ব্যাকটেরিয়া জন্মায় এবং দ্রুত ফুল মরে যায়।
২)অ্যাসপিরিন

অ্যাসপিরিন গোলাপ ফুলের জন্য এসিড নিউট্রিলাইজার হিসাবে কাজ করে এবং ফুলকে সহজে পানি শোষণ করতে সহায়তা করে। গোলাপ ফুল যেই পানিতে রাখবেন তাতে একটি অ্যাসপিরিন ট্যাবলেট ভালো করে গুলিয়ে মিশিয়ে নিন। এবার গোলাপ ফুল গুলোকে রাখুন। প্রতিদিন পানি বদলানোর পরে একটি করে ট্যাবলেট দিয়ে মিশিয়ে দিন। এভাবে প্রায় ৫ দিন পর্যন্ত ফুল সতেজ থাকবে।
৩)ব্লিচিং পাউডার

ব্লিচিং পাউডার ফুলের পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না। ফলে ফুল বেশিদিন সতেজ থাকে। ফুলদানীর পানিতে ১/৪ চা চামচ ব্লিচিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। প্রতিদিন পানি বদলানোর পর একই পরিমানে ব্লিচিং পাউডার মিশান। গোলাপ ফুল দীর্ঘ সময় সতেজ থাকবে।
৪)চিনি

চিনি গোলাপ ফুলের জন্য সার হিসাবে কাজ করে। তবে বেশি সময় ধরে পানি না বদলালে পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। তাই চিনি মেশালে প্রতিদিন মনে করে পানি বদলে দিন। ফুলদানীর পানির সাথে ১/৪ চা চামচ চিনি ভালো করে মিশিয়ে নিন। এবার এই পানিতে ফুল রেখে দিন। চিনি মেশানো পানিতে গোলাপের কলি খুব সুন্দর ভাবে ফোটে। এভাবে যত্ন নিলে প্রায় ৫/৬ দিন ভালো থাকে গোলাপ।
৫)ভিনেগার

ফুলদানীর পানিতে ভিনেগার মিশিয়ে দিলে ফুল নষ্টকারী ব্যাকটেরিয়াগুলো মরে যায় ফলে ফুল দীর্ঘদিন সতেজ থাকে। ফুলদানীর পানিতে ১/৪ চা চামচ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিন। প্রতিদিন পানি পরিবর্তন করার সময় একই পরিমানের ভিনেগার মিশিয়ে রাখুন। এভাবে রাখলে ফুল প্রায় এক সপ্তাহ ভালো থাকে। ভিনেগার ফুলের রং এর কোনো ক্ষতি করে না।
৬)সেভেন আপ

আশ্চর্য হলেও সত্যি যে পানির বদলে এক গ্লাস সেভেন আপে গোলাপ ফুল রাখলে এবং প্রতিদিন পুরোনোটা পরিবর্তন করে নতুন সেভেন আপে ফুল রাখলে প্রায় ১০/১২ দিন ফুল ভালো থাকে।

বিডিখবর২৪/নাজ

 

 

 

FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS FeedPinterest
Pin It

সামাজিক দায়বদ্ধতা থেকেই কম কাপড় পড়েছি: পুনম

সম্পাদকীয় |  সোমবার, 22 জুলাই 2013
বিনোদন ডেস্ক : এ সময়কার খোলামেলা অভিনেত্রী হিসেবে বেশ...
Read More

সেক্স পতনের সমাধান আছে!

মুক্তমত-1 |  শুক্রবার, 06 সেপ্টেম্বর 2013
ডেস্ক রিপোর্ট: শেয়ার বাজারের পতন না ঠেকানো গেলেও বিবাহ...
Read More

রূপচর্চায় সাঁজঘরে মিরসরাইয়ের তরণীরা

লাইফস্টাইল -1 |  শনিবার, 07 সেপ্টেম্বর 2013
মিরসরাই প্রতিনিধি :  রূপচর্চ্চায় বিউটি পার্লারমুখী হচ্ছ...
Read More

গুগলের এবার স্মার্ট কন্টাক্ট লেন্স

প্রযুক্তি-1 |  রবিবার, 19 জানুয়ারী 2014
গুগল গ্লাসের পর এবার একটি বিশেষ কন্টাক্ট লেন্স নিয়ে পরী...
Read More

আমার মনে হয়েছে আল্লামা শফী সৎ লোক : তসলিমা নাসরিন

সম্পাদকীয় |  বুধবার, 17 জুলাই 2013
হেফাজতে ইসলামের নেতা আল্লামা শফীর বক্তব্য বেশ আলোচিত হ...
Read More

যায়যায়দিনের তিন সাংবাদিক খালাস

মুক্তমত-1 |  বৃহস্পতিবার, 19 সেপ্টেম্বর 2013
ডেস্ক রিপোর্ট: মেঘনা গ্রুপের দায়ের করা মামলা থেকে দৈনিক...
Read More
এই বিভাগের সর্বশেষ আপডেট